সঙযাত্রা


বাংলাদেশের লোকনাট্য পরিবেশনার একটি জনপ্রিয় নাট্যরীতি ‘সঙ যাত্রা’। স্থান ভেদে কোথাও এর নাম ‘সঙ খেলা’, ‘সঙের গান’ প্রভৃতি। এটি একটি দলগত আয়োজন এবং আলাপ আলোচনার মাধ্যমে দলের ম্যানেজার ও অন্যান্য শিল্পীরা এর কাহিনী ,সংলাপ ও গান নির্ধারণ করেন। দুই থেকে তিনটি দৃশ্যে সমসাময়িক কোন বিষয়কে কেন্দ্র করে হাস্যরস ও ব্যঙ্গরসের সমন্বয়ে পনের-বিশ মিনিটে একটি নাটক পরিবেশিত হয়। প্রতিবছর চৈত্র মাসের চড়ক পূজায় সঙযাত্রা অনুষ্ঠিত হত কোন ধনী গৃহস্থের উঠানে। দর্শক-শ্রোতা মঞ্চের চারদিকে গোল হয়ে বসে।  

লক্ষ্যণীয় বিষয় হচ্ছে ‘সঙ’-এর মুখ্য অভিনয় সংলাপাত্মক। লোকনাট্য ‘সঙ’ পরিবেশনারীতির মৌলিক শক্তি প্রকাশ পায় স্থানীয় ও সমকালীন বিষয়ের ব্যাখ্যা ও বিশ্লেষণের মধ্য দিয়ে। এর নামকরণও করা হয়ে থাকে আঞ্চলিক ভাষায়। ‘ফুটানি’,’ঢাহা যামু’, ‘বিয়া বিয়া’, ‘বেকার বিলু’, ‘ফোট্টুয়েন্টি’, ‘বউ-শাশুড়ির ঝগড়া’ ইত্যাদি টাঙ্গাইলে পরিবেশিত বিভিন্ন সঙযাত্রা। বিশেষ করে মহাজনী প্রথা সম্পর্কিত যেসব সঙযাত্রা রয়েছে সেগুলো ব্যাপক জনপ্রিয়।   

চরিত্র

একটি নাটকে দুই থেকে পাঁচটি চরিত্র থাকতে পারে যার মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ চরিত্র হল ‘জোকার’। এই চরিত্র পেতে প্রার্থীকে অভিনয়, নৃত্য, সংলাপ, গান সব বিষয়ে সমান পারদর্শি হতে হয়। জোকারের সংখ্যা একাধিকও হতে পারে।  উভয় চরিত্রকেই পায়ে ঘুঘুরি পরতে হয়। সঙযাত্রার উল্লেখযোগ্য চরিত্রের মধ্যে পটল, কোদাইলা, কাইনছার মাও, মতি, আচমকা, কেতুইরা ইত্যদি।

বাদ্যযন্ত্র

হারমোনিয়াম, খোল, করতাল, বাঁশের ও পাতার বাঁশি ইত্যাদি ব্যবহৃত হয়।

পোশাক

জোকারঃ দুই পায়ে দুই ধরণের জুতা ও পরনে ছেড়া ফুল প্যান্ট যার এক অংশ আবার হাটু সমান। এক হাতার শার্ট পরানো হয় যার বোতাম ভুল ঘরে লাগানো। বাঁশের ডুলি দিয়ে তৈরি ছোট্ট চশমা ও মোটা দড়ির হাটু সমান টাই। অন্যান্য  পুরুষ চরিত্রের পোশাকের ধরণ একই হলেও জোকারের পোশাক হয় অধিক আকর্ষণীয়।

নারী চরিত্রঃ পরিধান করেন চড়া রঙা খাটো পেটিকোট, ব্লাউজ, লম্বা পরচুলা বা বেণী, জুতা বা হাইহিল আর গামারি গোটার মালা।  

সাজ

সঙ পরিবেশনায় সাজের উপাদানসমূহের মধ্যে সিঁদুর, আলতা, কালি, আয়না, গামছা, ম্যাচের কাঠি, বেলের কষ, নদীর পানি ইত্যাদি। সকল চরিত্র তাদের মুখমণ্ডলে বিভিন্ন রঙের প্রলেপ দিয়ে থাকে।   

পরিচয়গীতি বা বন্দনাগান

বন্দনাগানের মধ্য দিয়ে সঙযাত্রার নাম, চরিত্রসমুহ, দলের ঠিকানা ইত্যাদি জানানো হয়।  

ইউটিউব লিঙ্কঃ https://www.youtube.com/watch?v=T3gR-h7ntxM

অনুসন্ধান

Generic selectors
Exact matches only
Search in title
Search in content
Search in posts
Search in pages

আর্কাইভ

বায়ুদূষণের মাত্রা

সর্বাধিক পঠিত

Sorry. No data so far.