১২বৈশাখ,২৫এপ্রিল

২০১৭

সৌদি আরবের নয়, সরকারি অর্থেই হচ্ছে ৫৬০ মডেল মসজিদ

২০১৬ সালে বাংলাদেশের প্রধানমন্ত্রী সৌদি আরব ভ্রমণ করে রাজা সালমানের সাথে ৫৬০টি মডেল মসজিদ নির্মাণের ব্যাপারে আলোচনা করেন। ২০১৭ সালের ৫ এপ্রিল প্রধানমন্ত্রী গণভবনে ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়।

এই প্রজেক্টে ৮৭২২ কোটি টাকা ব্যয় করে ৫ তলাবিশিষ্ট ৮টি বিভাগীয়, ৪ তলা বিশিষ্ট ৬৪টি ও ৫টি সিটি কর্পোরেশনে ও উপকূলীয় এলাকায় ১৬টি এবং ৩ তলা বিশিষ্ট ৪৭৫টি ও মসজিদ নির্মাণ করা হবে। এই মসজিদগুলো একই সাথে সাংস্কৃতিক কেন্দ্র হিসেবে লাইব্রেরি, গবেষণা ও ধর্ম প্রচারণা পরিচালনা করবে এবং ইমাম ও হজ্জযাত্রীদের প্রশিক্ষণ দিবে। এছাড়া বছরে প্রায় ১৬,৮০০ শিশুকে প্রাক-প্রাথমিক দীক্ষা ও প্রায় ১৪,০০০ কুরআনে হাফেজ তৈরি করবে।


জব্বারের বলিখেলায় চ্যাম্পিয়ন দিদার আলী

চ্যাম্পিয়ন হওয়াকে অভ্যাসে পরিনত করা দিদার আলী ২০১৭তেও ঐতিহ্যবাহী জব্বারের বলিখেলায় জয়ী হয়েছেন। এই  খেলায় ১৫ বার অংশ নিয়ে ১৩ বারই চ্যাম্পিয়ন হওয়ার  অন্যন্য রেকর্ড গড়েছেন তিনি! ।

জব্বারের বলীখেলা চট্টগ্রামের লালদিঘী ময়দানে প্রতিবছরের ১২ই বৈশাখে অনুষ্ঠিত হয়, এটি এক ধরনের কুস্তি খেলা। এ খেলাকে কেন্দ্র করে বৈশাখি মেলা অনুষ্ঠিত হয়। এই খেলায় যারা অংশ নেন তাদেরকে বলা হয় বলী। চট্টগ্রামের আঞ্চলিক ভাষায় এটি কুস্তি বলীখেলা নামে পরিচিত। ব্রিটিশ উপনিবেশের বিরুদ্ধে স্থানীয় মানুষদেরকে ঐক্যবদ্ধ করা ও উপনিবেশ বিরোধী মনোভাব গড়ে তোলার লক্ষ্যে ১৯০৯ চট্টগ্রামের বদরপতি এলাকার ব্যবসায়ী আবদুল জব্বার সওদাগর বলী খেলা বা কুস্তি প্রতিযোগিতার প্রবর্তন করেন। এ প্রতিযোগিতা আয়োজনের জন্য ব্রিটিশ সরকার তাকে ‘খান বাহাদুর’ উপাধিতে ভূষিত করলেও তিনি তা প্রত্যাখ্যান করেন। ব্রিটিশ ও পাকিস্তান আমলে বৃহত্তর চট্টগ্রাম বাইরে বার্মার আরাকান অঞ্চল থেকে বলীরা এ খেলায় অংশ নিতেন।

তার মৃত্যুর পর এই প্রতিযোগিতা জব্বারের বলী খেলা নামে পরিচিতি লাভ করে। জব্বারের বলীখেলা চট্টগ্রামে একটি জনপ্রিয় ও ঐতিহ্যবাহী প্রতিযোগিতা হিসেবে অনুষ্ঠিত হয়। বলীখেলাকে কেন্দ্র করে লালদিঘী ময়দানের আশে পাশে প্রায় তিন কিলোমিটার জুড়ে বৈশাখী মেলার আয়োজন হয়। এটিকে বৃহত্তর চট্টগ্রাম এলাকার সবচাইতে বড় বৈশাখী মেলা বলা হয়ে থাকে।


২০১৬

রূপবান ম্যাগাজিনের সম্পাদক জুলহাজ মান্নান ও মাহাবুব রাব্বি তনয়কে বাসায় ঢুকে হত্যা।


২০১৫

ভূমিকম্প: নেপালে নিহত ১,১৭০, ভারতে ৩৬


২০১৩

সাভারে রানা প্লাজা থেকে ২৬০ জন মানুষের লাশ উদ্ধার। জীবিত উদ্ধার দুই সহস্রাধিক।


নর্থবেঙ্গল চিনি কল ৩৪ কোটি টাকা লোকসান নিয়ে ২০১২-১৩ মাড়াই মৌসুম বন্ধ ঘোষণা করা হয়েছে।


২০০৫

ঝিনাইদহে দুই যুবককে বেয়নেট দিয়ে খুঁচিয়ে হত্যা করে লাশ ফেরত দিয়েছে বি এস এফ।


২০১০

ভারতীয় চলচ্চিত্র আমদানির বিরুদ্ধে শিল্পী ও কলাকুশলীদের ডাক।


১৯৯১

সরকারী দলের আপত্তির মুখে রেডিও টিভিকে স্বায়ত্তশাসিত করার প্রস্তাব নাকচ হয়ে যায়।


১৯৭৬

-অভ্যন্তরীণ ধান চাউল সংগ্রহ নীতি ঘোষণা।


১৯৭১

মুজিবনগর থেকে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের অনুষ্ঠান সম্প্রচার শুরু।



১৮৭৪

উদ্ভাবক মার্কনির জন্ম

পুরো নাম গুলিয়েলমো মার্কোনি(Guglielmo Marconi)। তিনি ২৫ এপ্রিল ১৮৭৪ সালে উত্তর ইতালীর বলগ্না তে জন্মগ্রহণ করেন। বহূল প্রচলিত মতানুসারে তিনি বেতার যন্ত্রের সম্প্রচার পদ্ধতি উদ্ভাবনের জন্য বিখ্যাত হয়ে আছেন। ১৯০৯ সালে কার্ল ফের্ডিনান্ড ব্রাউনের সাথে যৌথভাবে পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার লাভ করেন। বেতার সম্প্রচার পদ্ধতির ভিত্তি স্থাপনের জন্যই তাদেরকে এই পুরস্কার দেয়া হয়।

অনুসন্ধান

Generic selectors
Exact matches only
Search in title
Search in content
Search in posts
Search in pages

আর্কাইভ

বায়ুদূষণের মাত্রা

সর্বাধিক পঠিত

Sorry. No data so far.