২৭ জ্যৈষ্ঠ, ১০ জুন

২০১৭

২০১৬ সালে বিদেশে কর্মরত বাংলাদেশের অভিবাসী শ্রমিকের সংখ্যা রেকর্ড পরিমাণ ৭ লাখ যুক্ত হয়ে ৮০ লাখে পৌঁছায়। এরপরও প্রবাসী আয় দশ ভাগের বেশি হ্রাস পেয়েছে। আয়ের পরিমাণ দাঁড়াবে আনুমানিক ১২ বিলিয়ন মার্কিন ডলার। _ ‘দ্য ইকোনমিস্ট’এর প্রতিবেদন।

২০১৬

-জ্বালানি তেলের দাম বৃদ্ধি।

-> ৩১ ঠিকাদারের সঙ্গে এলজিইডির চুক্তি বাতিল

অপেশাদার আচরণের কারণে গত এক বছরে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের গ্রামীণ অবকাঠামো উন্নয়ন প্রকল্পের ৩১ ঠিকাদারের সঙ্গে চুক্তি বাতিল করেছে এলজিইডি।

এলজিইডি সূত্র জানায়, দক্ষিণ-পশ্চিমাঞ্চলের বরিশাল, ভোলা, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা, পটুয়াখালী, ফরিদপুর, মাদারীপুর, রাজবাড়ী, গোপালগঞ্জ, শরীয়তপুর, বাগেরহাট, খুলনা ও সাতক্ষীরা জেলার গ্রামীণ অবকাঠামো উন্নয়নে ২০১০ সালে প্রকল্পটি শুরু হয়। জাইকা ও বাংলাদেশ সরকারের যৌথ উদ্যোগে ১ হাজার ৬৮৮ কোটি টাকার এ প্রকল্প ২০১৫ সালের ডিসেম্বরে শেষ হওয়ার কথা ছিল। কিন্তু ঠিকাদারের সঙ্গে চুক্তি বাতিলের কারণে তা ২০১৭ সালের ডিসেম্বরের আগে শেষ হচ্ছে না।

যেসব প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি বাতিল করা হয়েছে তার মধ্যে রয়েছে— বাগেরহাটের অগ্রণী কনস্ট্রাকশন, বরগুনার এমএস নাজিম উদ্দীন, এমএস আলম কনস্ট্রাকশন, এমএস বাদল খান, এমএস এলএফ এন্টারপ্রাইজ, এমএস মহিউদ্দীন আহমেদ। বরিশালের এমএস জেবানা এন্টারপ্রাইজ, এমএস সিরাজুল ইসলাম হানিফ, এমএস কোহিনুর এন্টারপ্রাইজ, এমএস আশিক এন্টারপ্রাইজ। গোপালগঞ্জের গোল্ড ব্রিকস, এমএস এমডি এমদাদুল হক বিশ্বাস, এমএস ইকবাল হোসাইন। খুলনার মমতা করপোরেশন, পটুয়াখালীর এমএস বশির উদ্দীন, হোসাইন অ্যান্ড ব্রাদার্স, সুমি এন্টারপ্রাইজ, এমএস তানভির আহমেদ, এমএস সাজিন এন্টারপ্রাইজ। পিরোজপুরের এমএস রাশিদুল এন্টারপ্রাইজ ও শরীয়তপুরের শামিমা এন্টারপ্রাইজ।

-> সিরাজগঞ্জের উল্লাপাড়ায় ১০ম শ্রেণির এক স্কুলছাত্রী ধর্ষণের শিকার।

-> নদী দূষণ বাড়ছেই। দূষণের মাত্রা অস্বাভাবিক হারে বৃদ্ধি পাচ্ছে। ১৯৯৮ থেকে ২০১৫ সালের মধ্যে করা বিভিন্ন গবেষণা তথ্য থেকে দেখা গেছে, বংশী নদীতে ক্রোমিয়াম, আর্সেনিক, ক্যাডমিয়াম ও সিসা রয়েছে যথাক্রমে ৯৮, ১ দশমিক ৯৩, দশমিক ৬১ ও ৬০ মিলিগ্রাম। বুড়িগঙ্গায় ক্রোমিয়াম, ক্যাডমিয়াম ও সিসার উপস্থিতি যথাক্রমে ১৭৮, ৩ দশমিক ৩ ও ৭০ মিলিগ্রাম। আর পায়রা নদীতে ক্রোমিয়াম, আর্সেনিক, ক্যাডমিয়াম ও সিসা রয়েছে যথাক্রমে ৪৫, ১২, দশমিক ৭২ ও ২৫ মিলিগ্রাম। করতোয়ায় ক্রোমিয়াম, আর্সেনিক, ক্যাডমিয়াম ও সিসার মাত্রা যথাক্রমে ১০৯, ২৫, ১ দশমিক ২ ও ৫৮ মিলিগ্রাম। পদ্মা নদীতে ক্রোমিয়াম রয়েছে ৯৭ ও সিসা ১৭ মিলিগ্রাম। আর যমুনায় ক্রোমিয়াম ১১০ ও সিসা রয়েছে ১৯ মিলিগ্রাম।

২০১৫

প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন বলেন, বিভিন্ন অপরাধে মালয়েশিয়ার ১৪টি কারাগারে ১ হাজার ৬০৪ জন বাংলাদেশি আটক রয়েছে।

২০১৪

-একুশে পদকপ্রাপ্ত বাউল শিল্পী করিম শাহ এর ইন্তেকাল। ৯০ বছর বয়সী এই বাউল কুষ্টিয়া শহরের চৌড়হাস এলাকার নিজ বাড়িতে ইন্তেকাল করেন।

 

-> বাংলাদেশে বিদ্যুৎ কেন্দ্র নির্মাণে চীনের সঙ্গে চুক্তি স্বাক্ষরিত হয়। সোনাদিয়ায় গভীর সমুদ্রবন্দর নিয়ে একটি সমঝোতা নিয়ে আলোচনা।

পররাষ্ট্রসচিবকে উদ্ধৃত করে বাসস জানায়, যে পাঁচটি চুক্তি ও সমঝোতা স্মারক সই হয়েছে, তার মধ্যে রয়েছে বাংলাদেশ ও চীনের মধ্যে অর্থনীতি ও কারিগরি সহযোগিতাসংক্রান্ত চুক্তি এবং পটুয়াখালীতে কয়লাভিত্তিক বিদ্যুৎ উৎপাদনের জন্য চায়না ন্যাশনাল মেশিনারি ইমপোর্ট অ্যান্ড এক্সপোর্ট করপোরেশন এবং নর্থ-ওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানি লিমিটেডের মধ্যে যৌথ বিনিয়োগ চুক্তি। বাংলাদেশে চীনের বিশেষায়িত অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার জন্য বেপজা ও চীনের বাণিজ্য মন্ত্রণালয়ের মধ্যে একটি সমঝোতা স্মারক এবং দুর্যোগকালীন উদ্ধারকাজে ব্যবহৃত দ্বিতীয় দফায় যন্ত্রপাতি সরবরাহ এবং বাংলাদেশে বন্যা প্রতিরোধ ও ব্যবস্থাপনার লক্ষ্যে সমীক্ষার আনুষ্ঠানিক পত্র।
চীনের আর্থিক সহায়তার আওতার পাঁচটি প্রকল্প হচ্ছে জাতীয় আইসিটি নেটওয়ার্কের আওতায় ইউনিয়ন পর্যন্ত সরকারি দপ্তরকে নেটওয়ার্কের আওতায় আনা, রাজশাহী ওয়াসার পানি পরিশোধনাগার প্রকল্প, কালুরঘাট পয়েন্টে কর্ণফুলী নদীর ওপর দ্বিতীয় রেল ও সড়কসেতু নির্মাণ, রামু হয়ে চট্টগ্রাম থেকে কক্সবাজার পর্যন্ত নতুন মিশ্র গেজ রেললাইন নির্মাণ, ইস্টার্ন রিফাইনারি ইউনিট-২ এবং সিঙ্গেল পয়েন্ট মুরিং প্রকল্প প্রতিষ্ঠা।

-চুক্তি ভঙ্গ করে ফ্লাইওভারটিতে ৭০-১০০ শতাংশ অতিরিক্ত টোল আদায় করছে ওরিয়ন। এছাড়া টোলের হার বাড়ানোর আগে ডিএসসিসির অনুমোদনও নেয়া হয়নি

২০১৩

– শেখ হাসিনার কমিউনিটি স্বাস্থ্য বারতাঃ আমি শেখ হাসিনা আপনার সেবায় নিয়োজিত।

-> দুর্নীতি দমন ইস্যুতে ৯ বছর ধরে প্রত্যাশিত সূচক অর্জন না করতে পারায় বাংলাদেশ যুক্তরাষ্ট্রের মিলেনিয়াম চ্যালেঞ্জ অ্যাকাউন্টের আওতায় সহযোগিতা পাওয়ার অযোগ্য বিবেচিত হচ্ছে।

-> ৫ মে শাপলা চত্বরের সমাবেশে পুলিশ বাহিনীর পিটুনি খেয়ে হেফাজতিরা সুবহানাল্লাহ বলে পালিয়েছে বলে দপ্তর বিহীন মন্ত্রী সুরঞ্জিত সেনগুপ্তের করা মন্তব্যের প্রতিবাদ আল্লামা শফির।

২০১২

নয়াপল্টনে বিএনপির সমাবেশে আসা ঢাকাসহ সারা দেশে ৫৫৫ জন গ্রেফতার। ঢাকার সঙ্গে উত্তর ও দক্ষিণের বাস চলাচল হঠাত বন্ধ।

-> পাঁচ হাজার কোটি টাকার সবই তুলে নিয়েছে ডেসটিনি। দুদকে বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদন।

-> টিভিতে যখন দুই দলের প্রধান নেতৃত্বকে দেখি, মনে হয়, কুড়ি বছর পর এরা কেউ রাজনীতিতে থাকবেন না। কিন্তু কুড়ি বছর পর তাঁদের সন্তান-সন্ততি, নাতি-পুতিরা তো এ দেশে থাকবে, ২০ শতাংশ হলেও তারা কি চাইবে, এমন এক দেশের নাগরিক হতে যাকে, সারা বিশ্ব একটি ব্যর্থ রাষ্ট্র হিসেবেই দেখবে। -সৈয়দ মঞ্জুরুল ইসলামের উপসম্পাদকীয়।

২০০৭

যৌথ জিজ্ঞাসাবাদে বাবর, ‘পাকিস্তান, কুয়েত ও সৌদি আরব ৩০০ কোটি টাকা দিয়েছিল বিএনপিকে্‌। র‍্যাব ও পুলিশের অস্ত্র কেনায় হাওয়া ভবন কমিশন নিয়েছে।’

-> ‘দুই নেত্রীকে সরে দাঁড়াতেই হবে।’- প্রথম আলো-তে মতিউর রহমানের মন্তব্য প্রতিবেদন।

-> গারো নেতা চলেশ রিছিলের লাশ ৮০ দিন পর কবর থেকে উত্তোলন।

২০০৬

-সাভার গাজিপুর ও নারায়ণগঞ্জে গার্মেন্টসে শ্রমিক-বিক্ষোভ, সড়ক অবরোধ।

২০০৩

নিরাপত্তা চেয়ে জিডি করার ৪৮ ঘন্টার মধ্যে বাগেরহাটের এক ইউপি চেয়ারম্যান ও আওয়ামীলীগ নেতা আতাহার আলী (৬৫) খুন।

->  চুয়াডাঙ্গা সীমান্তে বিএসএফের গুলিবর্ষণ, ১ বিডিআর (বর্তমানে বিজিবি) সদস্য নিহত।

১৯৯০

ঢাকা-আরিচা মহাসড়কে সড়ক দুর্ঘটনায় ১৩ জন নিহত, আহত ৩০ জন।

১৯৮৭

নিউইয়র্কে প্রেসিডেন্ট এরশাদের জাতিসংঘ পুরস্কার গ্রহণ।

১৯৮২

মাইজদী কোর্টে  দেশের সপ্তম টেলিভিশন সম্প্রচার কেন্দ্রের উদ্বোধন।

১৯৭৪

জাতিসংঘের নিরাপত্তা পরিষদ এর সাধারণ সভায় জাতিসংঘে বাংলাদেশের যোগদানের বিষয়ে মীমাংসায় পৌছেছে।

১৯৭২

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী সিদ্ধার্থ শঙ্কর রায়ের ঢাকায় আগমন।

-> ওয়াপদা বিলোপ। দুইটি পৃথক বোর্ড গ্রহণ।

১৯৭১

বেলোনিয়ায় মুক্তিবাহিনীর মূল ঘাঁটিতে পাকবাহিনীরা আক্রমণ চালায়। মুক্তিযোদ্ধারা পাক হানাদারদের আক্রমণ সাহসিকতার সাথে প্রতিহত করে। এই যুদ্ধে পাকবাহিনীর ৩০০-এর অধিক সৈন্য নিহত হয়।

১৯৫১

প্রাবন্ধিক এস. ওয়াজেদ আলীর মৃত্যু

১৯৪৮

“মোদের গরব মোদের আশা”র কবি অতুলপ্রসাদ সেনের মৃত্যু।

কবি, গীতিকার ও গায়ক অতুল প্রসাদ সেন ১৮৭১ খ্রিস্টাব্দের ২০ মে ঢাকায় জন্মগ্রহণ করেন। তাঁর আদিনিবাস ফরিদপুরের দক্ষিণ বিক্রমপুরের মগর গ্রামে। খুব ছোট বেলায় তাঁর পিতা মারা গেলে তিনি তাঁর নানার (ভগবদ্ভক্ত, সুকণ্ঠ গায়ক ও ভক্তিগীতি রচয়িতা কালীনারায়ণ গুপ্ত) কাছে মানুষ হন এবং কালী নারায়ণের সাহচর্যেই তাঁর কবি ও শিল্পী প্রতিভার বিকাশ ঘটে। অতুল প্রসাদ ১৮৯০ সালে প্রবেশিকা পাশ করেন কলকাতা থেকে এবং পরে বিলেত থেকে ব্যারিস্টারি পাশ করে। এরপর তিনি কলকাতা ও রংপুরে কিছুদিন আইন ব্যবসা করেন এবং লক্ষ্মৌতে স্থায়ি ভাবে বসবাস করতে শুরু করেন।

অতুলপ্রসাদ তাঁর সমগ্র জীবনের উপার্জিত অর্থের বৃহদংশ স্থানীয় জনকল্যাণে ব্যয় করেন; এমনকি তিনি তাঁর বাসগৃহ ও গ্রন্থস্বত্বও বিভিন্ন প্রতিষ্ঠানের কল্যাণে দান করে যান। বাংলা ভাষাভাষীদের নিকট অতুল প্রসাদ সুরকার এবং সংগীতজ্ঞ হিসেবেই পরিচিত। তাঁর গানে অধিকাংশ ক্ষেত্রে জীবনের বেদনার গল্প গুলোই ফুটিয়ে তুলেছেন। সঙ্গীতের প্রতি তাঁর এতই মমত্ববোধ ছিল যে কোথাও গানের আসরে বসে পড়লে তিনি আদালত–মক্কেল সব কিছুর কথা ভুলে যেতেন। লক্ষ্ণৌতে থাকা কালীন তিনি নিয়মিতই গানের আসর বসাতেন এবং সেখানে আহম্মদ খলিফ খাঁ, ছোটে মুন্নে খাঁ, বরকৎ আলী খাঁ এবং আব্দুল করিমের মতো বিখ্যাত ওস্তাদগণ গান শোনাতে আসতেন। অতুল প্রসাদ অধিকাংশ গান লক্ষ্ণৌতেই রচনা করেন। তাঁর গানের সংখ্যা মাত্র ২০৬ এবং সেসবের মধ্যে মাত্র ৫০-৬০টি গান গীত ধরনের। সংখ্যার হিসেবে তা কম মনে হলেও তাঁর সমসাময়িক সময়ে যেসব গান রচিত হয়েছিল সেগুলো থেকে অতুল প্রসাদের গান গুলো ছিল অনন্য এবং গান গুলো অতুল প্রসাদের গান নামেই পরিচিত ছিল । অতুল প্রসাদের গানের প্রথম রেকর্ড বের হয় ১৯২২-২৩ সালের দিকে কলকাতা থেকে সাহানা দেবী ও হরেন চট্টোপাধ্যায়ের কণ্ঠে।  বাংলা সঙ্গীতে অতুলপ্রসাদই প্রথম ঠুংরির চাল সংযোজন করেন (বাংলায় ঠুংরি গীতধারার প্রথম প্রচলন করেন লক্ষ্ণৌর বিশিষ্ট সঙ্গীতজ্ঞ নবাব ওয়াজেদ আলী শাহ্) এবং রাগ প্রধান ঢঙে বাংলা গান রচনাও তাঁর থেকেই শুরু হয়। তাছাড়াও তাঁর কীর্তন, বাউল এবং রবীন্দ্র আঙ্গিকে রচিত স্বদেশী গানগুলোও বাংলা সঙ্গীতের জগতে মর্যাদাপূর্ণ স্থান দখল করে আছে। ‘মোদের গরব, মোদের আশা/ আ মরি বাংলা ভাষা’ অতুল প্রসাদের অমর হওয়া অনবদ্য গানগুলোর একটি যেখানে তাঁর মাতৃভাষার প্রতি মমত্ববোধ ফুটে উঠেছে। এ গান বাংলাদেশের ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধের সময় বাঙালিদের মধ্যে অফুরন্ত প্রেরণা জুগিয়েছে। ১৯৩৪ সালের ২৬ আগস্ট লক্ষ্ণৌতে এই গুনিন ব্যক্তির মৃত্যু হয়।